"ইন্টারনেট ব্যবহার ছাড়া লেখাপড়া করা কঠিন"

""বর্তমানে ইন্টারনেটের ব্যবহার ছাড়া লেখাপড়া করা কঠিন ""

"ইন্টারনেট ব্যবহার ছাড়া লেখাপড়া করা কঠিন" 
Internet & Study ;


শিক্ষায় ইন্টারনেটের ব্যবহার শিক্ষার্থীদের শিক্ষাগ্রহণকে সহজ করেছে। কেননা একজন শিক্ষার্থী প্রচলিত শিক্ষাব্যবস্থায় এবং পাঠ্যবইয়ের সীমাবদ্ধতায় তাদের শেখার চাহিদাকে পূরণ করতে পারে না। তাছাড়া শিক্ষার্থীদের নানান প্রশ্নের জবাব পাওয়া ও বিজ্ঞানের পরীক্ষা নিরীক্ষা হাতে-কলমে দেখার সুযোগ নানা সীমাবদ্ধতার কারণে হয় না।  আর এ সীমাবদ্ধতা দূর করে শিক্ষা গ্রহণকে সহজ করেছে ইন্টারনেট।

লেখাপড়া করার জন্য বিভিন্ন ধরনের মাধ্যম চারপাশে খুঁজে পাওয়া যাবে।  আমাদের স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকের মাধ্যমে বই থেকে,,  লাইব্রেরিতে গিয়ে লেখাপড়ার বিভিন্ন বিষয় শিখতে পারি।। বর্তমানে সবকিছুতেই যেমন পরিবর্তন এসেছে,,  তেমনি লেখাপড়ার ক্ষেত্রেও পরিবর্তন এসেছে।  আর এ পরিবর্তন নিয়ে এসেছে ইন্টারনেট ।  

আমাদের পাঠ্যপুস্তক এ কোনো একটি বিষয়ে বিপুল পরিমাণ তথ্য দেওয়া সম্ভব নয়। আবার শিক্ষকের পক্ষে  নির্ধারিত সময়ের মধ্যে সকল বিষয় শেখানো সম্ভব নয়।  অথচ ছাত্রছাত্রীদের জানার কোনো শেষ নেই। আর ইন্টারনেটে রয়েছে বিপুল পরিমাণ তথ্য ভান্ডার । 

বলা হয় ইন্টারনেট সব প্রশ্নের উত্তর জানে।। ইন্টারনেটে ই-লারনিং e-learning  ব্যবস্থ্যার মাধ্যমে শিক্ষাগ্রহণ করা যায় ।  অনেক বই ইন্টারনেট এ বিনামূল্যে পাওয়া যায়, বিভিন্ন বিষয়ের উপর ভিডিও পাওয়া যায়।  বিশেষ বিজ্ঞানের বিভিন্ন এক্সপেরিমেন্ট এর উপর । 

একজন শিক্ষার্থী যেকোনো প্রশ্ন জানতে ইন্টারনেটের সাহায্য নিতে পারে & ইন্টারনেটকে প্রশ্ন করতে পারে।

এছাড়া বিভিন্ন স্কুল, কলেজের ছাত্রছাত্রীরা গনিত, সাহিত্য,  বিজ্ঞানের ক্লাব তৈরি করে।  এ ধরনের ক্লাবে যে কেউ সদস্য হয়ে শারীরিকভাবে উপস্থিত না হয়েও বিভিন্ন ধরনের শিক্ষা লাভ করতে পারে।  হাতের মোবাইল ফোনটিতে ইন্টারনেট চালু করে যেকোনো মুহুর্তে তথ্য জানতে পারে।  প্রগতিশীল এই দুনিয়াতে শুধু পাঠ্যপুস্তকের জ্ঞান পর্যাপ্ত নয়। আর লেখাপড়ার বিভিন্ন বিষয় জানতে ইন্টারনেটের কোনো বিকল্প নেই ।। তাই ইন্টারনেট ছাড়া লেখাপড়া করা কঠিন।। 

4 comments:

Featured post

বিশ্বকাপে ফিক্সিং রোধকল্পে নতুন ব্যবস্থা আইসিসির

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ কিছুদিনের মধ্যেই শুরু হতে যাচ্ছে৷   ফিক্সিং নামক ভয়ানক পরিস্থিতি মোকাবিলা করতে আইসিসি একটি নতুন পদক্ষেপ নিয়েছে।। প...

Powered by Blogger.