Saturday, March 23, 2019

ওয়েব ডেভেলপার এন্ড ডিজাইনার

ওয়েব ডেভেলপমেন্ট ও ডিজাইন কি?  কেন শিখবেন ও ইনকাম করবেন । চলুন জেনে নিই ;;


ওয়েব ডেভেলপমেন্ট ডিজাইন
ওয়েব ডেভেলপমেন্ট ও ডিজাইন

আমাদের অনেকের মধ্যে অনেক প্রতিভা রয়েছে।। এটির ধীরে ধীরে আত্নপ্রকাশ ঘটে। একসময় আমরা ভালো একটা পজিশনে যেতে পারি এবং নিজেকে নিয়ে স্বাচ্ছন্দ্য বোধ করে থাকি।  অনেকে অনেক কিছু হওয়ার স্বপ্ন দেখে থাকে।  তাদের চোখেমুখে নতুন কিছু করার ইচ্ছা প্রবলভাবে লক্ষ করা যায়। এছাড়া আমাদের মধ্যে অনেকেই একটা বিষয় নিয়ে দ্বিধাবোধ করে যে,  ওয়েব ডেভেলপমেন্ট ও ডিজাইন কোনটা করবো? এগুলো কি? চলুন শুরু করি তাদের সেসব হাজারো প্রশ্নের উত্তর দিতে। 

ওয়েব ডেভেলপমেন্ট এ ডিজাইন এর মধ্যে বিশাল ব্যবধান বা পার্থক্য  আছে।।  যিনি ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করে থাকে তাকে ওয়েব ডেভেলপার বলে।  আবার যিনি ওয়েব ডিজাইন এর কাজ করে থাকে তাকে ওয়েব ডিজাইনার বলা হয়। ওয়েব ডেভেলপমেন্ট হচ্ছে, একটা ওয়েবসাইট এর আত্না সঞ্চার করা ।  ওয়েবসাইট এর ডাইনামিক করা ও ওয়েব ডিজাইনার এর চিন্তাভাবনার বিষয়টিকে ডাইনামিক আকারে প্রকাশ করা ও তাতে পুর্ণাঙ্গ রুপ দেওয়া, ডাটাবেইজ এ তা যোগ করা,,  লগইন প্যানেল, সাইন আপ, এডমিন প্যানেল এগুলো কাজ করা  ।  আবার ওয়েব ডিজাইন হচ্ছে ক্রিয়েটিভ বিষয় ।  ওয়েব ডিজাইন হচ্ছে ওয়েবসাইট এর একটা সুন্দর লেআউট বানানো,  টেম্পলেট বানানো ও বিভিন্ন ইমেজ বা ছবিকে সাজানো, ফ্রন্টের আকার,  স্লাইড,  হেডার,  ফুটার এর কাজগুলোসহ প্রভৃতি ওয়েব ডিজাইনকে  নির্দেশ করে থাকে। 

ওয়েব ডেভেলপমেন্ট ও ডিজাইন এর কাজ করতে গেলে কি কি জানা জরুরি ;;

ওয়েব ডিজাইনার হতে গেলে আপনাকে LayOut, Templates, HTML, GMP, Graphics এগুলো ১০০% ভাবে শিখতেই হবে।  অন্যদিকে ওয়েব ডেভেলপার হতে গেলে আপনাকে Hyper Text MMarUp Language (HTML),  CSS, JQuery, Database, Python,Bootstarp,Forum সহ আরও অনেক বিষয় জানা আবশ্যক । 

অনেকেই ভাবেন,  আমি তো HTML, CSS কিছুটা পারি ও ধারণা আছে।  এখন কি আমি ইনকাম করতে পারবো?  কিভাবে ইনকাম করতে পারবো? 
আপনারা যারা এরকম চিন্তাভাবনা করেন তারা আগে ভালোভাবে কাজ শিখে মার্কেটপ্লেস আসেন,  তাহলে ইনকাম করতে পারবেন।  কাজ না শিখে কেউ ইনকামের চিন্তাভাবনা করবেন না।  

Html,css,bootstrap 3,4 psd to html, responsive এইসব  complete করেই marketplace, ,  তারপর ওয়েব ডেভেলপমেন্ট এর একটা ভালো কোর্স এ ভর্তি হয়ে যান এবং মনোযোগ দিন তাহলেই একজন ভালো মানের ওয়েব ডেভেলপার,  ডিজাইনার হতে পারবেন। 



SHARE THIS

Author:

News Real BD - নিউজ রিয়্যাল বিডি - সদা সত্য নিউজ বিডি একটি নিউজ ওয়েবসাইট। আপনাদেরকে নতুন নতুন তথ্য ও সমসাময়িক বিষয়গুলো সততা ও নিষ্ঠার সাথে পৌছিয়ে দেওয়াই সদা সত্য নিউজ বিডি ওয়েবসাইটটির দায়িত্ব। সবসময় আমাদের সাথেই থাকুন। অগ্রীম ধন্যবাদ সবাইকে।

3 comments: