Friday, April 5, 2019

গ্রাফিক্স ডিজাইন কীভাবে শিখবেন ফ্রীল্যান্সিং করতে??

ফ্রীল্যান্সিং কাজের জন্য গ্রাফিক্স ডিজাইন কীভাবে শিখবেন??

Graphics Design 

ফ্রীল্যন্সিংয়ে গ্রাফিক্স ডিজাইন একটি গুরুত্বপূর্ণ সেক্টর।। গ্রাফিক্স ডিজাইন এর কাজ নতুনদের জন্য খুবই আগ্রহের একটি সেক্টর ।  বিশেষ করে যারা একটু-আধটু আঁকাআকি কাজে দক্ষ তারা তো প্রথমেই গ্রাফিক্স ডিজাইন এর কাজ বেছে নিবে। 

ইন্টারনেটে ও অনলাইনের মাধ্যমে যারা গ্রাফিক্স ডিজাইন পেশার সাথে যুক্ত হতে চান এবং তাদের মনে একটাই প্রশ্ন থাকে গ্রাফিক্স ডিজাইন কীভাবে শেখা যায়? কীভাবে ইনকাম করা যায়?  আমি আপনাদেরকে এ সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করছি । 

গ্রাফিক্স ডিজাইন এর সাথে বিশ্বের অনেক মানুষ জড়িত আছেন।  অনেক অভিজ্ঞ লোক পরিচিত লাভ করেছে।  আবার অনেক তরুণ প্রজন্মের লোক ও কম বয়সী লোকও অনেক গ্রাফিক্স ডিজাইন এর কাজ করে যাচ্ছে।। তাই আপনারা যারা নতুন গ্রাফিক্স এর কাজ করতে আসবেন  মার্কেটপ্লেস এ তখন আপনাদের কঠোর পরিশ্রম ও বিনয়ের সাথে লেগে থাকতে হবে। প্রতিনিয়ত প্রতিযোগিতা বেড়েই চলেছে,  তাই আপনাদের এই প্রতিযোগিতায় ভালো কিছু করতে চাইলে অবশ্যই এক্সট্রা কিছু জানা আবশ্যক। 

আমাদের প্রথমে জানতে হবে, গ্রাফিক্স ডিজাইন এর জন্য কী কী শেখা জরুরি??? 
প্রথমে আমাদেরকে গ্রাফিক্স এর জন্য কারিগরি বিষয়গুলো জানা খুবই গুরুত্বপূর্ণ। যেমন-
★ইন্টারনেট কীভাবে কাজ করে 
★★ ডিস্পলেতে কীভাবে রঙ কাজ করে 
★ কাগজে প্রিন্ট করার সময় এগুলো কীভাবে কাজ করে 
★বিভিন্ন ধরনের ইমেজ ফরমেট
★★ বিভিন্ন ডিভাইস 
★ বিভিন্ন সফটওয়্যার, যন্ত্রপাতি, এপস
★★ এগুলোর সুবিধা ও অসুবিধা 
★ কোন টোল কীভাবে কাজ করে 
★ টুলস এর ব্যবহার 

এগুলো সম্পর্কে ১০০% সুস্পষ্ট জ্ঞান থাকতে হবে।   অনেকেই এগুলো বেসিকগুলো না জেনে মার্কেটপ্লেস এ আসে, যার ফলে ক্লায়েন্ট তার কাজগুলো পছন্দ করে না।  ক্লায়েন্ট এর মনের মতো কাজগুলো  হয় না। 

বাংলাদেশ একটা বড়ই অদ্ভুত দেশ। এদেশে প্রফেশনাল ও একাডেমিক দুই ধরনের শিক্ষার উল্লেখ থাকলেও মুলত এদেশে প্রফেশনাল ডিগ্রি নেই বললেই চলে।। তাই বাংলাদেশের কেউ যদি বলে ভাই গ্রাফিক্স ডিজাইন কীভাবে শিখবো? এর উত্তর দিতে অনেকবার ভাবতে হয়।  তাদের জন্য আশার বানী হলো তারা যদি কোন প্রতিষ্ঠানের কাছ থেকে সহযোগিতা পায় তাহলে সেটিই সবচেয়ে ভালো হয়।  এক্ষেত্রে তারা প্রথমে বেসিকগুলো  সম্পর্কে অনেক ভালো একটা ধারণা লাভ করতে পারে এবং প্রাথমিক বিষয়গুলো অল্প সময়ের মধ্যে শিখতে ও জানতে পারে। 
প্রশিক্ষণ গ্রহণের সময় ও ট্রেনিং করার সময় যারা ভাবে বইপড়ার দরকার কী? ট্রেনিং তো নিচ্ছিই, ;  তারা কখনো ভালো মানের ফ্রিল্যান্সার,  গ্রাফিক্স ডিজাইনার হতে পারবেন না। 

আপনি যদি একজন ভালো মানের ফ্রিল্যান্সার হতে চান ও গ্রাফিক্স ডিজাইন এর সেক্টরটিকে বেছে নিতে চান তাহলে অবশ্যই আপনাকে প্রচুর পরিশ্রম ও পড়ালেখা করতে হবে। আর পড়াশোনার ক্ষেত্র এখন অনেক প্রসার লাভ করেছে। তাই আপনি বিভিন্ন ওয়েবসাইট এ গিয়ে বই ডাউনলোড করতে পারেন,  অনেক অনলাইন প্রতিষ্ঠান লাইভ ক্লাস করানোর ব্যবস্থা করেছে সেগুলো সাদরে গ্রহণ করতে পারেন। 

অনেকেই জিজ্ঞেস করে ভাই খরচ ছাড়া কি এগুলো শিখা যায়? হ্যাঁ,  অবশ্যই শেখা যায়।  কিন্তু একজন ভালো মানের ডিজাইনার হতে চাইলে আপনাকে একটু খরচ করতেই হবে। আপনি যেহেতু গ্রাফিক্স ডিজাইনকে পেশা হিসেবে বেছে নিচ্ছেন জীবনের অস্ত্রের হিসেবে,,  সেক্ষেত্রে তো আপনাকে অবশ্যই খরচ এর বিষয়টি লক্ষ রাখতে হবে।  অনেকেই আশা করেন  তার জীবনে কিছু অলৌকিক ঘটনা  ঘটবে,  ভালো একটা চাকরি পাবে।। কিন্তু তা কখনো সফল হয় না।  কেননা বাস্তব কাজের সমন্বয় না থাকা এবং শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার অভাব এর কারনে তারা এগিয়ে যেতে পারে না। 
পরিশেষে  কিছু কথা বলতে চাই ;
★ আপনি যা পারেন তা হলো নিজেকে নিরাপদ রাখতে যোগ্য হিসেবে গড়ে তোলা 
★ আপনাকে বাস্তব কাজের সমন্বয় আনতে হবে। 
★ কঠোর পরিশ্রম,  অধ্যবসায়, বিনয় এর সাথে কাজ করে যেতে হবে 
★ অতীতের দিকে না তাকিয়ে ভবিষ্যতের কথা ভেবে কাজগুলো শিখতে হবে এবং যোগ্যতা লাভ করতে হবে। 

আপনি যেহেতু গ্রাফিক্স ডিজাইন শিখতে চাচ্ছেন, তাই সেটি ভালোভাবে শিখুন,  হাজার হাজার ডলার ইনকামের কথা ভাবা থেকে বিরত থাকুন ।  ডলার বা খুব সহজেই টাকা ইনকাম করার চিন্তা মাথা থেকে এক্ষুনি বাদ দেন। 



SHARE THIS

Author:

News Real BD - নিউজ রিয়্যাল বিডি - সদা সত্য নিউজ বিডি একটি নিউজ ওয়েবসাইট। আপনাদেরকে নতুন নতুন তথ্য ও সমসাময়িক বিষয়গুলো সততা ও নিষ্ঠার সাথে পৌছিয়ে দেওয়াই সদা সত্য নিউজ বিডি ওয়েবসাইটটির দায়িত্ব। সবসময় আমাদের সাথেই থাকুন। অগ্রীম ধন্যবাদ সবাইকে।

5 comments:

  1. আপনার পোস্টগুলো অনেক ভালো লাগে । একরকম আরো পোস্ট চাই

    ReplyDelete
  2. ধন্যবাদ সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য। আশা করি পরবর্তীতে গাফিক্স ডিজাইন সম্পর্কে আরও বিস্তারিত লেখার চেষ্টা করবেন। Mahin IT Limited পক্ষ থেকে শুভ কামনা রইলো।

    ReplyDelete