Sunday, April 14, 2019

কিছু ব্যতিক্রমী পরামর্শ ফ্রীল্যান্সারদের জন্য

কিছু ব্যতিক্রমী পরামর্শ ফ্রীল্যান্সারদের জন্য ;

freelancer 

তথ্য ও প্রযুক্তির ক্রমবর্ধমান বিকাশের ফলে অনলাইন এ আয়ের সুযোগ বেড়েই চলেছে।। 
প্রতিনিয়ত অনেক অনেক মানুষ অনলাইন এ কাজের জন্য ঘাটাঘাটি করছে। ফ্রীল্যান্সারদের সংখ্যা বেড়েই চলেছে।  তাই নতুন যারা ফ্রীল্যান্সিং এ আসতে চাচ্ছেন বা এসেছেন তারা অনেকেই সফল হতে পারছেন না। এর পেছনে কারণ রয়েছে প্রয়োজনীয় গাইডলাইন না পাওয়া এবং নিজের অদক্ষতা।। 
আজকে আমি আপনাদেরকে ফ্রীল্যান্সিং এ কিছু ব্যতিক্রমী পরামর্শ সম্পর্কে জানাবো।।  চলুন শুরু করি। 
আসলে ফ্রীল্যান্সিং এমন একটা জিনিস  যেখানে পরামর্শ এর অভাব নেই। কিন্তু এখানে প্রধান সমস্যা হচ্ছে সব পরামর্শ মেনে কখনো সফলতা পাওয়া যাবে না।  এখানে আপনাকে কিছু এক্সট্রা এডভান্সড হতে হবে।। বাস্তবে ভালো করার মধ্যে এবং তাত্ত্বিকভাবে সফলতা পাওয়ার মধ্যে বিশাল ব্যবধান আছে। 

আমি আপনাদেরকে কিছু সরল নিয়মগুলো অভিজ্ঞতা থেকে পাওয়া এগুলো তুলে ধরছি।। আপনি যদি অনুসরণ করেন ,  তাহলে অবশ্যই সফলতা লাভ করতে পারবেন। 
১. আপনি কখনো  ফ্রীল্যান্সিং এর মার্কেটপ্লেস কোন কাজের চাহিদা প্রচুর বা কোন কাজে প্রচুর ইনকাম হয়।সেটি খুজবেন না।। আর আপনি ভুলেও এই দৃষ্টি থেকে ফ্রীল্যান্সিং বিষয়টি দেখবেন না।
২. আপনি যেকোনো একটি কাজ ভালোভাবে শিখুন।। আপনি নিজেই একটি কাজ বেছে নিন, পছন্দ করুন।  সেই কাজটিতে মনোনিবেশন করুন। তাহলেই marketplace এ ভালো কিছু করতে পারবেন।
৩. যে কাজটি সহজ এবং কম খরচে বা কম সময়ের মধ্যে করা যায় সেটি দিয়ে আপাতত শুরু করুন। অর্থাৎ ফ্রীল্যান্সিং এর একেবারে নিচ থেকে শুরু করুন। আপনার যতই অভিজ্ঞতা বাড়বে আপনি ভবিষ্যতে ততই ভালো পারফরম্যান্স করতে পারবেন। একসময় আপনি কাজটি দিয়ে প্রচুর ইনকাম করতে পারবেন।  কাজটিতে লেগেই থাকুন।  কখনো হাল ছাড়বেন না।।
৪. আপনি অনলাইন এ যেই কাজটি করতেছেন, সেটিও স্থানীয়ভাবে করুন। অর্থাৎ স্থানীয় কাজের যোগাযোগ ঠিক রাখুন। এক্ষেত্রে একটি বাড়তি সুযোগ-সুবিধা হলো ক্লায়েন্টের সাথে সরাসরি আলাপ-আলোচনার মাধ্যমে কাজটি করা যায়। তার মতামত জানার সুযোগ থাকে। আর এতে আপনার ভুল-ত্রুটিগুলো দূর করার জন্য গুরুত্বপূর্ণ।
৫. আপনার নিজের জীবন বৃত্তান্ত সঠিকভাবে সাজিয়ে তুলুন। কেননা এখন অনেক ক্লায়েন্ট প্রোফাইল চেক করে। তাই যে যতো বেশি ভালো কাজ করতে পারে এবং প্রোফাইল ভালো তাদেরকেই ক্লায়েন্ট বেশি সুযোগ দিয়ে থাকে।
৬. আপনি কখনো কন্টেষ্ট এ নিজের পজিশন নিয়ে ভাববেন না। আপনার চেয়ে অনেক অনেক মানুষ দক্ষ। আপনি যদি এ বিষয়টি গভীরভাবে ভাবেন তাহলে কখনো প্রতিযোগিতায় টিকতে পারবেন না। সত্যি বলতে কি,,  আপনার চেয়ে অনেক লোক আছে যেগুলো প্রকৃতপক্ষে অদক্ষ। কিন্তু আপনার চেয়ে অনেক ভালো পজিশন এ আছেন।।
 ৭. আপনার নিজেকে নিয়ে  প্রচারের প্রয়োজন নাই। ফেসবুক, টুইটার,ইন্সট্রাগ্রাম প্রভৃতি সোসিয়াল মিডিয়াতে অনেকেই বলে নিজেকে নিয়ে প্রচার করুন। কিন্তু প্রচার না করেই সফলতা পাওয়া যাবে। কাজে কোনো অসুবিধা হবে না। একটা কথা মনে রাখবেন  "" বৃক্ষ তোমার নাম কি, ফলে পরিচয় ".
৮. আপনি কখনো নিজের ব্যবসাকে প্রধান হিসেবে দেখবেন না।। আমাদের আশেপাশে যারা আছে তাদেরকে কাজ শিখান এবং ওদেরকে আপনার সাথে নেন। তাহলে ওনারা আপনাকে অনেক কাজ এনে দিতে পারবো একসময়।
৯. আপনার জন্য অন্য কারো নিয়ম প্রযোজ্য নাও হতে পারে। আপনি কখনো দ্রুত টাকা ইনকাম করে কোটিপতি হওয়ার স্বপ্ন দেখবেন না। তাহলে কখনো সফলতা পাবেন না।
১০. আপনি সবসময় ফ্রীল্যান্সিং বিষয়টিকে সহজ-সরলভাবে দেখুন। তাহলে ফ্রীল্যান্সিং বিষয়টির আপনার দক্ষতা ও অভিজ্ঞতা এবং আন্তরিকতা অন্য সমস্ত সমস্যা দূর করে সফলতা এনে দিতে পারবে।

ধন্যবাদ সবাইকে। আমাদের ওয়েবসাইটটির সাথেই থাকুন। 
ফেসবুক এ আমাদের সাথে যোগাযোগ করতে এখানে ক্লিক করুন

SHARE THIS

Author:

News Real BD - নিউজ রিয়্যাল বিডি - সদা সত্য নিউজ বিডি একটি নিউজ ওয়েবসাইট। আপনাদেরকে নতুন নতুন তথ্য ও সমসাময়িক বিষয়গুলো সততা ও নিষ্ঠার সাথে পৌছিয়ে দেওয়াই সদা সত্য নিউজ বিডি ওয়েবসাইটটির দায়িত্ব। সবসময় আমাদের সাথেই থাকুন। অগ্রীম ধন্যবাদ সবাইকে।

4 comments: